Life sketch of Pandit Silananda Brahmacari

শীলানন্দ ব্রম্মচারী বৌদ্ধধর্ম ও সংস্কৃতি চর্চার প্রাচীন পীঠভূমি চট্রগ্রামের ঐতিহ্যবাহী জনপদ পটিয়া থানার অন্তর্গত ঊনাইনপুরা গ্রামে ১৯০৭ সালের ২৫ শে ডিসেম্বর দ্বারকানাথ বড়ুয়া ও মনোবাসিনীর ঔরসে জন্ম গ্রহণ করেন.

স্বনামধন্য মহাযোগী জ্ঞানীশ্বর মহাস্থবিরের পদতলে কিশোর বয়সেই তাঁর পালি শিক্ষা শুরু হয়. সে বয়সেই মহাযোগীর অনুপ্রেরনায় তিনি সিংহল গমন করেন এবং তথায় রামTT নিকায়ের মহানায়ক মহাপন্ডিত উপসেন মহাস্থবির প্রমুখ তত্কালীন দিকপাল আচার্য্যগনের নিকট ছয় বত্সর ত্রিপিটক অধ্যয়নান্তে স্বদেশ প্রত্যাবর্তন করেন. ১৯৩৪ সালে বঙ্গীয় সংস্কৃত পরিষদের পালি উপাধি পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম হয়ে স্বর্ণপদক লাভ করেন এবং ১৯৩৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক হন. ড. কে, পি, জয়সওয়াল; ড. সুনীতিকুমার চট্রপাধ্যায় ও ড. বেনীমাধব বড়ুয়া প্রমুখ স্বনামধন্য মনীষীগনের ঘনিষ্ঠ সান্নিধ্যে ভারত তত্ব বিষয়ে তাঁর চর্চার সুযোগ ঘটে. বলা বাহুল্য, শ্রীব্রম্মচারী সমগ্র জীবনব্যাপী বৌদ্ধ শাস্ত্র ও সংশ্লিষ্ট বিষয় সমূহের অনুরাগী গবেষক. তাঁর অধ্যয়ন সার্থকভাবে রূপায়িত হয় তত্চারিত বিবিধ বাংলা ও ইংরেজী গ্রন্থসমূহে. তিনি জগ‡জ্জvতি ও Prajna (Buddhagaya Quarterly) পত্রিকাদ্বয়ের ভূতপূর্ব সম্পাদক. ইংরেজী ও বাংলা বিভিন্ন পত্র পত্রিকায় তাঁর প্রবন্ধ সমূহ সুধী সমাজে সমাদৃত. তিনি বাংলা ও ইংরেজীতে শতাধিক গবেষণাধর্মী মৌলিক প্রবন্ধের রচয়িতা.

তিনি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পরিষদ প্রভৃতি বহু সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট এবং বৌদ্ধ ধর্মান্কুর সভার অন্যতম সহ-সভাপতি. আমন্ত্রিত প্রতিনিধিরূপে তিনি শ্রীলংকা, থাইল্যান্ড প্রভৃতি দেশের বিভিন্ন সম্মেলনে যোগদান করেন এবং মহামান্য দালাইলামার হেড কোয়ার্টারের আমন্ত্রণে তথায় অভিধর্ম সম্পর্কে ধারাবাহিক লিখিত ভাষণ দান করেন.

বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভা ২০০১ সালের ২ জুলাই পন্ডিত শীলানন্দ ব্রম্মচারিকে তাঁর অসাধারণ পান্ডিত্যের জন্য “দর্শন তত্ববারিধি” উপাধিতে বুষিত করেন.

তিনি বাংলা ও ইংরেজীতে অনেক গ্রন্থ রচনা করেন.তাঁর রচিত গ্রন্থাবলীর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে – ১) অমৃতধারা, ২) বিশুদ্ধিমার্গ পরিক্রমা, ৩) সম্বোধির পথে, ৪) বিদর্শন যোগ, ৫) অন্তর্লোকযাত্রী রবীন্দ্রনাথ, ৬) কর্মযোগী ক্রিপাসরণ, ৭) বিদর্শন সাধনা, ৮) সংযুক্ত নিকায় (অনুবাদ), ৯) মঙ্গল তত্ব, ১০) সংঘ সান্নিধ্য, ১১) মহাশান্তি মহাপ্রেম, এবং ইংরেজীতে ১২) An Introduction to Abhidharma, ১৩) The Dhammapada (A translation with text), ও ১৪) The Eternal Message of Lord Buddha

বিশিষ্ট শিক্ষাবিধ, সাহিত্যিক, বৌদ্ধ দার্শনিক ও পন্ডিত শীলানন্দ ব্রম্মচারী গত ৫ ফেব্রুয়ারী ২০০২, মঙ্গলবার মধ্যমগ্রামস্থ তাঁর বাসভবন সঙ্গীতিতে ৯৫ বছর বয়সে মহাপ্রয়ান করেন.

শিলানন্দ ব্রহ্মচারি নামক জীবনিগ্রন্থের ভূমিকা

Advertisements

3 thoughts on “Life sketch of Pandit Silananda Brahmacari

Thank you for visiting our website. Let us know what you think about this.

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s